আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৩

ঈদ স্পেশাল-পাঁচ রকমের কাবাব

পাঁচ রকমের কাবাব
পাঁচ রকমের কাবাব

ঈদ মানেই খাবারের বিশাল আয়োজন। ঈদে প্রত্যেকের ঘরেই থাকে গরু ও খাসির মাংস। আর এই মাংস দিয়ে গৃহিনীরা তৈরি করে থাকেন নানা পদের খাবার। তবে কোরবানীর ঈদে অন্যান্য রেসিপির সঙ্গে কাবাব না হলে যেন জমে ওঠে না। ঈদ আয়োজনে রইলো পাঁচ ধরনের কাবাব তৈরির রেসিপি:
কিমা কাবাব
উপকরণ: সেদ্ধ করা গরুর মাংসের কিমা ২ কাপ, সবজি কুচি সেদ্ধ করা
(গাজর, ফুলকপি, বাঁধাকপি, মাশরুম) ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ২টি, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, ডিম ফেটানো ২টি, লেবুর রস ১ টেবিল চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ১ কাপ, লবণ স্বাদমতো এবং ভাজার জন্য তেল পরিমাণমতো।
প্রস্তুত প্রণালী: প্রথমে বিস্কুটের গুঁড়া ও তেল ছাড়া বাকি সব উপকরণগুলো ভালো করে মেখে নিন। এরপর মিশ্রণটি থেকে ছোট ছোট বড়া বা বলের মতো বানিয়ে তা প্রথমে ডিমে ডুবিয়ে নিন এবং পরে বিস্কুটের গুঁড়া মেখে ডুবো তেলে ভালো করে ভেজে তুলে ফেলুন। এবার সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার কিমা কাবাব।
হীরা কাবাব
উপকরণ: সেদ্ধ করা কলিজা ৫০০ গ্রাম, আলু সেদ্ধ (মাঝারি) ২টি, গাজর সেদ্ধ ২টি, মরিচের গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, (দারুচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ, জয়ত্রী পরিমাণমতো নিয়ে ভেজে গুঁড়া করে নিতে হবে), ডিম ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণমতো, সাসলিকের কাঠি ৭ থেকে ৮টি।
প্রস্তুত প্রণালী: কলিজা, আলু ও গাজর চারকোনা করে টুকরো করে নিতে হবে। তেল ও টমেটো সস ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ৩০ মিনিট রেখে দিতে হবে। ফ্রাইপ্যানে তেল দিয়ে সাসলিকের কাঠিতে পরপর কলিজা আলু ও গাজর গেঁথে গরম তেলে ভেজে বাকি মসলা কষে টমেটো সসে মেখে হীরা কাবাব পরিবেশন করুন।
মগজের কাবাব
উপকরণ: সেদ্ধ মগজ ১ কাপ, সেদ্ধ আলু ২টি, সেদ্ধ কাঁচা কলা ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, মরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, ডিম ১টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।
প্রস্তুত প্রণালী: তেল, ডিম ও বিস্কুটের গুঁড়া ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেখে একটি মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণ থেকে নিয়ে কাবাব আকারে গড়ে ডিমে ডুবিয়ে বিস্কুট গুঁড়ো মেখে ৩০ মিনিট ফ্রিজে রাখুন। ৩০ মিনিট পর ফ্রিজ থেকে কাবাবগুলো বের করে ডুবো তেলে সোনালি রং করে ভেজে তুলুন।
শিক কাবাব
উপকরণ: গরুর হাড়ছাড়া মাংস ৫০০ গ্রাম, পাতলা ফিতার মতো করে কেটে নিতে হবে। আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চামচ, পেপে বাটা আধা কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পোস্তদানা বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা ২ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণমতো, গুঁড়া মরিচ ১ টেবিল চামচ, গরম মসলা বাটা ২ টেবিল চামচ ও টক দই ২০০ গ্রাম।
প্রস্তুত প্রণালী: প্রথমে গরুর মাংস ভালোকরে ধুয়ে পানি ছেঁকে নিয়ে পাতলা করে কেটে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, লবণ, টক দই এবং সরিষার তেল মাখিয়ে ১ দিন ফ্রিজে রেখে দিন। তারপর মাংসগুলো শিকে গেঁথে কয়লার চুলায় নিজের পছন্দ অনুযায়ী সেঁকে নিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম শিক কাবাব।

গরুর হাঁড়ি কাবাব
উপকরণ: গরুর মাংস ১কেজি (হাড়সহ বড় বড় টুকরা করা), পেঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ২ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, গরম মসলা বাটা ১ টেবিল চামচ, মরিচ বাটা ১ টেবিল চামচ, সরিষার তেল পরিমাণমতো, টক দই ২০০ গ্রাম ও পানি প্রয়োজন অনুযায়ী।

প্রস্তুত প্রণালী: গরুর মাংস ভালো করে ধুয়ে মাংসের দিকটা অল্প ছেঁচে নিয়ে তাতে সব বাটা মসলা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ এবং সরিষার তেল মাখিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। এরপর একটি পাতিলে পরিমাণমতো সরিষার তেল গরম করে তাতে আগে থেকে মাখিয়ে রাখা মাংস বিছিয়ে দিয়ে প্রথমে চুলার জ্বাল বাড়িয়ে, তারপর অল্প আঁচে রান্না করলেই হয়ে যাবে গরুর হাঁড়ি কাবাব।   

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন