আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১২

স্বাদের ভর্তা



লাউয়ের 
খোসা ভর্তা
যা লাগবে : লাউয়ের খোসা সিদ্ধ ১ বাটি, পেঁয়াজ টুকরা ৬-৭টি, রসুনের কোয়া বড় ৩-৪টি, কাঁচামরিচ ৬-৭টি, যে কোন মাছের ২ টুকরা সিদ্ধ বা ভাজা, লবণ, তেল সামান্য।
যেভাবে করবেন : রসুন, পেঁয়াজ, লবণ, মরিচ ও লাউয়ের খোসা আন্দাজ মতো পানিতে সিদ্ধ করে বেটে নিন। এখন মাছ ভাজা বা সিদ্ধ করে কাঁটা ফেলে ভর্তার সঙ্গে মিশিয়ে রাখুন।
কড়াইতে সামান্য তেল গরম করে তাতে ভর্তা ভেজে পানি শুকিয়ে ফেলুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বেগুন ভর্তা
যা লাগবে : বড় গোল বেগুন পোড়া ১টি, সরিষার তেল অল্প, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি/শুকনা মরিচ পোড়া ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : বেগুন তেল মাখিয়ে গ্যাসের চুলায় অল্প আঁচে পুড়িয়ে সিদ্ধ করুন, ঠাণ্ডা হলে বেগুনের চামড়া ফেলে চটকে নিয়ে তাতে পেঁয়াজ, লবণ, তেল, ধনেপাতা কুচি, মরিচ দিয়ে মাখিয়ে পরিবেশন করুন।

মিষ্টি কুমড়ার ভর্তা
যা লাগবে : মিষ্টি কুমড়া সিদ্ধ ১ বাটি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, সরিষার তেল অল্প, মুরগির মাংসের কিমা ভাজা ১ কাপ, লবণ স্বাদমতো। 
যেভাবে করবেন : মিষ্টি কুমড়া সিদ্ধ চটকে তাতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, সরিষার তেল, মুরগির কিমা ভাজা, লবণ দিয়ে মেখে ভর্তা তৈরি করুন। এটা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কাঁঠালের বীচির ভর্তা
যা লাগবে : ভাজা কাঁঠালের বীচি ১ কাপ, পেঁয়াজ টুকরা ৮-১০টি, শুকনা মরিচ ৬-৭টি, সিদল শুঁটকি ৫-৬টি, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : প্রথমে শুঁটকি টেলে রাখুন। এখন মরিচ ও শুঁটকি মিহি করে বেটে তাতে কাঁঠালের বীচির খোসা ফেলে সেগুলোও ভালো করে বেটে পিঁয়াজ থেঁতো করে সব উপকরণের সঙ্গে লবণ মিশিয়ে এমন করে হালকা করে বাটুন যাতে ভর্তাটি ভেজা ভেজা হয়ে মিশে যায়। এ ভর্তা গরম ভাত বা পান্তা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

চিচিঙ্গার ভর্তা
যা লাগবে : চিচিঙ্গা সিদ্ধ ১ বাটি, পিঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি বা শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, চিংড়ি কুচি ১ টেবিল চামচ (ইচ্ছে হলে) ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল সামান্য, লবণ স্বাদমতো। 
যেভাবে করবেন : চিচিঙ্গা সিদ্ধ চটকে তাতে চিংড়ি কুচি ভাজা, পিঁয়াজ কুচি, সরিষার তেল, ধনেপাতা, লবণ, মরিচ কুচি দিয়ে সব উপকরণ ভালো করে মাখুন। চিচিঙ্গার ভর্তা তৈরি হয়ে যাবে। এ ভর্তা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন