আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

সোমবার, ৭ মে, ২০১২

মুখরোচক কাটলেট


ছোট-বড় সবাই কাটলেট খেতে পছন্দ করে। তাই বলে সবসময় বাইরে থেকে কিনতে হবে? বরং ঘরে যা আছে তা দিয়েই তৈরি করতে পারেন মজাদার কাটলেট। 


মগজের কাটলেট
যা লাগবে : মগজ সিদ্ধ এক বাটি, জায়ফল বাটা অল্প, পাউরুটি ছোট ছোট টুকরা, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ডিম ২টি, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, বিস্কুটের গুঁড়া এক বাটি, লবণ, তেল ভাজার জন্য, এলাচি ২টি গুঁড়া, দারুচিনি ২টি গুঁড়া, সামান্য আদা বাটা ও রসুন বাটা, কাঁচামরিচ কুচি।

যেভাবে করতে হবে : মগজ সিদ্ধ ছোট ছোট টুকরা করে তার সঙ্গে সব রকম মশলা, পাউরুটি টুকরা, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ১টি ডিম, লবণ দিয়ে ভালো করে মিশিয়ে এক ইঞ্চি চ্যাপ্টা, তিন ইঞ্চি লম্বা কাটলেট তৈরি করে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে তেলে মচমচে করে ভেজে পরিবেশন করুন।


সবজির কাটলেট
যা লাগবে : ৪/৫ রকম সবজি যেমনÑ বরবটি, গাজর, ফুলকপি, বাঁধাকপি, আলু, বরবটি, কাঁচকলা ইত্যাদি দুই বাটি, টেস্টিং সল্ট এক চা চামচ, গোলমরিচের গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, পুদিনা পাতা ও ধনেপাতা কুচি এক মুঠি, লবণ, ডিম ২টি, বিস্কুটের গুঁড়া এক বাটি, আলু সিদ্ধ চটকানো এক কাপ সয়াসস দিয়ে ভেজানো, গরুর মাংসের কিমা এককাপ, তেল ভাজার জন্য।
যেভাবে করতে হবে : তেল ছাড়া সব উপকরণ, একটি ডিম, চটকানো আলু ও সবজি, মশলা, পুদিনাপাতা ও ধনেপাতা মিশিয়ে কাটলেট আকারে তৈরি করে ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে তেলে মচমচে করে ভেজে তুলুন। গরম গরম পরিবেশন করুন।


মৌ আলুর কাটলেট
যা লাগবে : মৌ আলু সিদ্ধ দুই বাটি, ডিম সিদ্ধ টুকরা ২টি, ডিম ফেটা ২টি, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, পুদিনা পাতা কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া, কাঁচামরিচ কুচি, বিস্কুটের গুঁড়া এক বাটি, তেল ভাজার জন্য, চটপটির মশলা এক চা চামচ।
যেভাবে করতে হবে : মৌ আলু, ডিম সিদ্ধ, একটা ডিম ফেটা, পুদিনা পাতা, ধনেপাতা, গোলমরিচের গুঁড়া, কাঁচামরিচ কুচি, চটপটির মশলা, লবণ, পেঁয়াজ বেরেস্তা দিয়ে মেখে লম্বা, চ্যাপ্টা কাটলেট আকারে তৈরি করে ডিম ফেটায় চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে তেলে মচমচে করে ভেজে পরিবেশন করুন।


চিংড়ির কাটলেট
যা লাগবে : মাঝারি/বড় চিংড়ি আধা কেজি, পেঁয়াজ কুচি, গোলমরিচ ১ চা চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, কারি মশলা আধা চা চামচ, পাউরুটি কুচি দুই বাটি, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, ডিম ২টি, বিস্কুটের গুঁড়া এক বাটি, তেল ভাজার জন্য, পুদিনাপাতা কুচি এক টেবিল চামচ, সামান্য ময়দা।
যেভাবে করতে হবে : চিংড়ি ছিলে ব্লেন্ড করে নিন। এখন পাউরুটি কুচি, গোলমরিচের গুঁড়া, টেস্টিং সল্ট, কারি মশলা, কাঁচামরিচ, লবণ, একটি ডিম, পুদিনাপাতা কুচি, পেঁয়াজ কুচি একসঙ্গে মেখে কাটলেট আকারে তৈরি করে ডিম ভেঙে তাতে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে তেলে ভেজে ডেকোরেশন করে পরিবেশন করুন। শিশুদের স্কুলের টিফিন বা বিকালের নাশতায় খুব ভালো খাবার।


কাঁচকলার কাটলেট
যা লাগবে : খোসাসহ কাঁচকলা সিদ্ধ বাটা এক বাটি, ডিম ২টি, পেঁয়াজ বেরেস্তা এক টেবিল চামচ, গরু/মরুগির মাংসের কিমা এক কাপ, লবণ, গোলমরিচের গুঁড়া এক চা চামচ, জিরা ভাজা গুঁড়া এক চা চামচ, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, বিস্কুটের গুঁড়া এককাপ, তেল ভাজার জন্য।
যেভাবে করতে হবে : খোসাসহ কলা সিদ্ধ বেটে তাতে ডিম, তেল ও বিস্কুটের গুঁড়া ছাড়া সব উপাদান দিয়ে মেখে চারকোনা করে কাটলেট তৈরি করুন। তারপর ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গরিয়ে তেলে মচমচে করে ভেজে নিন। কাঁচকলার কাটলেট বিকালের নাশতা, পোলাউ বা গরম ভাতের সঙ্গে খেতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন