আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

শুক্রবার, ৪ নভেম্বর, ২০১১

ঈদের বিশেষ রেসিপি

চিকেন মাঞ্চুরিয়ান



উপকরণ : মুরগি ৩৫০ গ্রাম (ছোট ছোট টুকরো করা), তেল ২ টেবিল চামচ, রসুন ৫/৬ কোয়া (পাতলা করে কাটা), আদা ২ ইঞ্চি (পাতলা করে কাটা), পেঁয়াজ ১/২ টি (পাতলা করে কাটা), কাঁচামরিচ ২/৩টি (পাতলা করে কাটা), টমেটো সস ১/২ টেবিল চামচ, সয়া সস ২ টেবিল চামচ, গোলমরিচ ১ চা চামচ, ভিনেগার ১/২ চামচ (৪/৫ টেবিল চামচ পানিতে লাগানো), আজিনোমোটো (অপশনাল) ১/২ চা চামচ, ধনেপাতা কুচানো ১ টেবিল চামচ।

প্রণালী : একটি পাত্রে তেল, পেঁয়াজ, রসুন, আদা, কাঁচামরিচ এবং মুরগির টুকরোগুলো একত্রে মেশান। হাই পাওয়ারে ৩ মিনিট রান্না করুন। এবার টমেটো সস, সয়াসব, গোল মরিচ মেশান। ঢাকনা দিয়ে ৩ মিনিট হাই পাওয়ারে রান্নার করুন। এবারে মাখানো ময়দা, ভিনেগার, লবণ, কুচানো ধনেপাতা এবং আজিনোমোটো ভালোভাবে মেশান, ২ মিনিট হাই পাওয়ারে রান্না করুন। ২/৩ মিনিট পর ভালোভাবে নেড়ে পরিবেশন করুন।

মাংসের দোপেঁয়াজো


উপকরণ
১. হাড়বিহীন মাংস ৫০০ গ্রাম, ২. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ৩. রসুন কুচি ২ টেবিল চামচ, ৪. আদাবাটা ২ চা চামচ, ৫. মরিচ, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, ৬. গরম মসলা, তেজপাতা পরিমাণমতো, ৭. জয়ত্রী, জায়ফল গুঁড়ো ১/২ চা চামচ ৮. টকদই ১৫০ গ্রাম, ৯. চিনি ১/২ চা চামচ ১০. তেল পরিমাণমতো, ১১. লবণ পরিমাণমতো।

প্রণালী
দইয়ের সাথে আদা, হলুদ, মরিচের গুঁড়ো মিশিয়ে ফেটিয়ে নিন। মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংসের সাথে ফেটানো দইয়ের মিশ্রণ মাখিয়ে ১ ঘন্টা রেখে দিন। এবার একটি হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ বাদামি করে ভেজে তুলে নিয়ে তেল ঝরিয়ে রাখুন। হাঁড়িতে অবশিষ্ট তেলে গরম মসলা, তেজপাতা, চিনি, রসুন, পেঁয়াজবাটা দিয়ে ভাজুন। মসলার গন্ধ বের হলে মাংস দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে, তেল উপরে ভেসে উঠলে, জয়ত্রী ও জায়ফলের গুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন এবং উপরে পেঁয়াজ ভাজা ছাড়িয়ে দিন। খিচুড়ি ও পোলাওর সাথে পরিবেশন করুন।

খাসির রেজালা


উপকরণ
খাসির মাংস ১ কেজি, কাঁচামরিচ ১৪/১৫টি, পেঁয়াজ ৩০০ গ্রাম (অর্ধেক বাটা, অর্ধেক কুচি), ঘি/তেল আধা কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, টক দই ৪ টেবিল চামচ, লালমরিচ বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, লবণ আন্দাজমতো, এলাচ ৪/৫টি, দারুচিনি ৪/৫ টুকরা, তেজপাতা ৩টি, জয়ত্রী, জয়ফল, লবঙ্গ, গোলমরিচ পরিমাণমতো।

প্রণালী
খাসির মাংস মাঝারি সাইজের টুকরা করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ কুচি ছাড়া বাকি সব উপকরণ মাংসের সাথে মেখে আধা ঘন্টা ঢেকে রাখুন। এবার গরম ঘি/তেলের মধ্যে পেঁয়াজ বেরেস্তা করে অর্ধেক বেরেস্তা তেল ঝরিয়ে তুলে রাখুন। বাকি বেরেস্তায় মসলা মাখা মাংস ছেড়ে ভালো করে নেড়ে নিন। ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে ভালোভাবে কষাতে থাকুন। মাংস প্রায় সেদ্ধ হয়ে এলে একবার নেড়ে ১৪/১৫টি কাঁচামরিচ দিয়ে অল্প আঁচে ১২-১৫ মিনিট রেখে দিন। ঢাকনা তুলে দেখুন মাংস পুরোপুরি সেদ্ধ হয়েছে কিনা। মাংস সেদ্ধ হলে এবং তেল উপরে উঠে এলে তুলে রাখা বেরেস্তা মাংসের উপর ছড়িয়ে দিয়ে আঁচ বন্ধ করে দিন।

ক্যারিবিয়ান কারি


উপকরণ : চর্বি ছাড়ানো মাংস ১ কেজি (২.৫ ঘন সেমি করে কাটা), তেল ১৫ মিলি, পেঁয়াজ কুচি (বড়) ১টি, কাটা টমেটো (বড়) ১টি, কারি পাউডার ৩০ গ্রাম, শুকনো মরিচ গুঁড়ো ১৫ গ্রাম, লবণ ৫ গ্রাম, পানি ১২৫ মিলি, ভিনেগার ১৫ মিলি।

প্রণালী : তেল, পেঁয়াজ ও টমেটোগুলো একটি ছড়ানো পাত্রে নিয়ে হাইতে রান্না করুন। কারি পাউডার, শুকনো মরিচ গুঁড়ো ও মাংসগুলো মিশিয়ে হাইতে ৫ মিনিট রান্না করুন। বাকি উপকরণগুলো মিশিয়ে দিন। ৫ মিনিট হাইতে রান্না করুন এবং এরপর মিডিয়াম হাইতে ৬০/৭৫ মিনিট রান্নাকরুন। মাঝে মাঝে মাংস নেড়ে দিন। ভাতের সাথে পরিবেশন করুন।

জিঞ্জার চিকেন (আদা দিয়ে মুরগি) 
উপকরণ
হাড় ছাড়া মুরগির মাংস ৫০০ গ্রাম (টুকরো করা), আদা বাটা ১০০ গ্রাম, টমেটো কুচি ১০০ গ্রাম, পেঁয়াজ বাটা ১০০ গ্রাম, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, চিলি সস ২ চা চামচ, টমেটো সস ৩ চা চামচ, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো।

প্রণালী
মাংস সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। একটি হাঁড়িতে তেল গরম করে আদা বাটা ও কাঁচমরিচ কুচি দিয়ে নাড়াচাড়া করুন। ওতে পেঁয়াজ বাটা দিন। সামান্য লালচে হয়ে গেলে ওতে সেদ্ধ করা মুরগির মাংসের টুকরো দিয়ে ভালো করে কষিয়ে নিন। টমেটোর টুকরো, টমেটো সস, চিলি সস, গোলমরিচের গুঁড়া ও লবণ দিযে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল জিঞ্জার চিকেন। একটি ডিশে সাজিয়ে পোলাওর সাথে পরিবেশন করুন।

জিরা গরু

যা যা লাগবে
গরুর মাংস ১ কেজি, পিঁয়াজ মোটা কাটা ১ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ ১ চা চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা ১টি করে, লবণ আন্দাজমতো, তেল ১ কাপ, ধনে বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, জিরা আস্ত ১ চা চামচ, জিরা টেলে গুঁড়া করা ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী
গরুর মাংস ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পাতিলে তেল গরম করে আস্ত জিরা দিতে হবে। ফুটে উঠলে মাংস দিয়ে একে পিঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচ, লবণ, গরম মসলা, ধনে জিরা বাটা ও সব মসলা দিয়ে কষাতে হবে। ভালোভাবে কষানো হলে সিদ্ধ করার আন্দাজে পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে গেলে এবং পানি কমে এলে আর একবার ভালোমতো কষিয়ে জিরা ভাজা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন।


খাসির মাংস ভুনা

উপকরণ
খাসির মাংস দেড় কেজি, টক দই আধা কাপ, আদা বাটা আধা টে. চামচ, রসুন বাটা দেড় চা চামচ, পেঁয়াজ বাটা ৪ টে. চামচ, জিরা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, জায়ফল জয়ত্রি গুঁড়া আধা চা চামচ, টমেটো সস ২ টে. চামচ, লেবুর রস ১ টে. চামচ, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, লবঙ্গ ৬টি, তেজপাতা ২টি, তেল ৬ টে. চামচ, ঘি ৪ টে. চামচ, কাঁচামরিচ ৭/৮টি, পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ, চিনি ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি ১ কাপ।

প্রণালী
১. মাংস ছোট করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।
২. বেরেস্তা, লেবুর রস, কাঁচামরিচ, টমেটো সস, গরম মসলার গুঁড়া ও ঘি বাদে বাকি সব উপকরণ দিয়ে মাংস মাখিয়ে দুই ঘন্টা মেরিনেট করে রাখতে হবে।
৩. মাংস মাঝারি আঁচে চুলায় দিয়ে রান্না করতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে এলে বাকি উপকরণ দিয়ে কিছুণ চুলায় রেখে নামাতে হবে।

কাটা মসলা 

উপকরণ
১. গরুর মাংস ৫০০ গ্রাম,
২. আদা কুচি ২ টেবিল চামচ,
৩. রসুন কুচি ২ টেবিল চামচ,
৪. পেঁয়াজ কাটা ২৫০ গ্রাম,
৫. শুকনো মরিচ পরিমাণমতো,
৬. লবণ পরিমাণমতো,
৭ তেল পরিমাণমতো।
প্রণালী
প্রথমে গরুর মাংস পিস পিস করে কেটে ভালোভাবে ধুয়ে নিতে হবে। তারপর একটি পাত্রে মাংসের পিসগুলোর সাথে আদা কুচি, রসুন কুচি, পেঁয়াজ কাটা, শুকনো মরিচ, লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার একটি হাঁড়িতে তেল গরম করুন। তেল গরম হয়ে গেলে ওতে মাংসের মিশ্রণ ছেড়ে দিন। সামান্য পরিমাণমতো পানি দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৩০ মিনিট পর ঢাকনা খুলে দেখুন পানিটা কমে যাবে এবং তেল ভেসে উঠবে। মাংস ভাজা ভাজা করে নিন। তৈরি হয়ে গেল কাটা মসলার মাংস। একটি সুন্দর ডিশে সাজিয়ে পরোটার সাথে পরিবেশন করুন। 

নেট থেকে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন