আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০১০

চট্টগ্রামের একটি ঐতিহ্যবাহী রান্না : কুমড়ো পাতায় মোড়ানো নুনা ইলিশ


'নুনা ইলিশ' মানে ইলিশ সুটকি। আমরা ছোট বেলায় দেখতাম চক বাজারে বিক্রয়ের জন্য নিয়ে আসা রুপালী ইলিশের অবিক্রিত মাছগুলো লবনের মধ্যে (একটা বর্গাকৃতিরে চৌবাচ্চায় প্রথমে এক পরল লবন, তার উপর ইলিশ মাছ তারপর লবন আবার ইলিশ মাছ- এভাবে করে) রেখে দিত একটা নির্দিষ্ট সময় পর্যন্ত। একসময় রুপালী ইলিশগুলি ব্রাউন কালার হয়ে তৈলাক্ত শুটকি হয়ে যেত। জানিনা আরো কোন পদ্ধতি আছে কি না। এ হচ্ছে আমার দেখা 'নুনা ইলিশ' তৈরীর পদ্ধতি।

ছোট বেলায় এই কুমড়ো পাতায় মোড়ানো নুনা ইলিশ ছিল খুবই প্রিয়। কি ভাবে যেন ক্রমান্বয়ে শুটকি আমার নিকট অসহ্য লাগা শুরু হলো এবং শুটকি খাওয়া এক প্রকার ছেড়েই দিয়েছিলাম। বাজারথেকে শুটকি আনতে বললে নানা অযুহাতে তা এড়িয়ে যাই। তার পরও ঘর ওয়ালী কিন্তু বসে থাকে না, সে কোন না কোন উপায়ে শুটকি জোগাড় করবেই।

সেদিন দেখলাম সে কুমড়ো পাতায় মোড়ানো নুনা ইলিশ তৈরী করছে। আমি খুব নিকট থেকে দেখতে থাকলাম এবং ছোটবেলার স্মৃতি, বিশেষ করে দাদীর হাতের তৈরী এ জিনিষটির কথা মনে পড়ছিল বার বার। রান্নার পর একটু খেয়ে দেখতে গিয়ে ভাতের সাথে এক টুকরা খেয়েই ফেললাম এবং বেশ মজা লাগছিল। রান্না করা নুনা ইলিশের ফ্লেভারে চতুর্দিক মৌ মৌ করতেছিল।

উপকরণ :
১। কুমড়ো পাতা ১০ পিস।
২। নুনা ইলিশ ৫ টুকরা। (২৫০)গ্রাম।
৩। পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ।
৪। পেঁয়াজ বাটা ১ টে. চামচ।
৫। রসুন বাটা ১ চা. চমচ।
৬। আদা বাটা আধা চা চামচ।
৭। লাল মরিচ ১ চা চামচ।
৮। হলুদ ১ চা চামচের ১ চতুর্থাংশ।
৯। কাঁচা মরিচ ৭/৮টি ফালি করা।
১০। লবন পরিমান মতো
১০। সরিষার তেল ৩ টে. চামচ

পদ্ধতি :
বড় সাইজের কচি কুমড়ো পাতাগুলো ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। নুনা ইলিশের টুকরাগুলো ভাল করে ধুয়ে কাঁচি দিয়ে ছোট ছোট করে কেটে একটি বাটিতে রাখুন। এর উপর পেঁয়াজ টুকরা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, লাল মরিচ, হলুদ, কাঁচা মরিচ, লবন এবং এক টে. চামচ সরিষার তেল দিয়ে হালকা ভাবে মেখে নিন। এই মিশ্রনগুলো ৫ ভাগ করে একেক ভাগ একেক জোড়া কুমড়ো পাতার উপর রেখে বর্গকৃতি করে ভাঁজ করুন। খুলে না যাওয়ার জন্য অব্যবহৃত টুথপিক দিয়ে গেঁথে দিন অথবা সুতা দিয়ে বেঁধে দিন। অতপর একটি ফ্রাই পেনে ২ টে. চামচ সরিষার তেল ঢেলে ছড়িয়ে দিন এবং কুমড়ো পাতা সহ মিশ্রন গুলো তেলের উপর দিয়ে অল্প আঁচে উনুনে বসিয়ে ঢেকে দিন। ২/৩ মিনিট পর পর উল্টিয়ে দিন। এভাবে ১২ থেকে ১৫ মিনিটের মধ্যে তৈরী হয়ে যাবে দেখতে সবুজ রঙের 'কুমড়ো পাতায় মোড়ানো নুনা ইলিশ'।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন