আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

সোমবার, ১৮ নভেম্বর, ২০১৩

দেশীয় স্বাদে ইতালীয় পাস্তা

55pasta.jpgউপকরণ : ফুলকপি ১ কাপ। গাজর ১ কাপ। বরবটি দেড় কাপ। টমেটো আধা কেজি। ক্যাপসিকাম ১টি। কাঁচামরিচ ৪-৫টি। ধনিয়াপাতা কুঁচি ২ কাপ। শুকনামরিচ ২-৩টি। পাস্তা ২৫০ গ্রাম। অলিভ অয়েল। গোলমরিচ ২ চা-চামচ। পেঁয়াজ আধা কাপ। কর্ন ফ্লাওয়ার ২ টেবিল-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি : আগে পাস্তার জন্য সবজি তৈরি করতে হবে। একটি ননস্টিক হাঁড়িতে
২ টেবিল-চামচ তেল নিন। তেল গরম হয়ে আসলে পেঁয়াজের সঙ্গে সবজিগুলো দিয়ে একটু নেড়ে লবণ দিয়ে ঢেকে দিন। বারবার ঢাকনা খুলে দেখুন সিদ্ধ হয়েছে কি না। একটু বেশি জ্বালে দিবেন আর কাঠের চামচ দিয়ে নাড়বেন। সবুজ থাকা অবস্থায়তেই সবজি নামিয়ে ফেলুন। একটা আলাদা পাত্রে রেখে দিন।
এবার পাস্তা সিদ্ধ করুন। এই সময় একটু অলিভ অয়েল দেবেন। কারণ যখন পানি ঝরানোর জন্য ঝুড়িতে রাখবেন তখন একটার সঙ্গে আর একটা পাস্তা লেগে থাকবেন না। ঝরঝরা থাকবে। সিদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে একটা পাত্রে ছড়িয়ে রাখুন।
এবার টমেটোগুলো চারভাগ করে কাটুন। ননস্টিকের হাঁড়িতে ২ টেবিল-চামচ তেল নিয়ে তাতে টমেটোগুলো ছেড়ে দিন। চামচ দিয়ে নেড়ে রস বের করে টমেটোগুলো পেস্ট করে ফেলবেন। এখন গোলমরিচ আর লবণ স্বাদমতো দিয়ে, এতে সবজিগুলো ঢালুন। নাড়াচাড়া দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। এখন কর্ণ ফ্লাওয়ার ঠান্ডা পানিতে গুলিয়ে এতে দিয়ে আরও ৫ মিনিট রেখে নামিয়ে ফেলুন। 
একটি কড়াইয়ে ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে একটু গরম করুন। তাতে শুকনামরিচগুলো দিন। ভাজাভাজা হয়ে গেলে পাস্তা ঢেলে সঙ্গে কুঁচি করা ধনিয়াপাতা দিয়ে হালকা নাড়াচাড়া দিয়ে নামিয়ে ফেলুন।
পাস্তা আর সবজি একসঙ্গে পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন