আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৩

পেঁয়াজ বা রসুনের অস্বস্তিকর গন্ধ দূর করার সহজ ৮টি উপায়


মজাদার খাবর খাওয়ার পর বা কাটার পর হাতে রসুন বা পেঁয়াজের গন্ধ লেগে থাকলে খুবই অস্বস্তিকর লাগে। চুলে পেঁয়াজ দেয়ার পর হাতে গন্ধ না গেলে অস্বস্তি লাগে, তাই না?

তাহলে চলুন জেনে নেই পেঁয়াজ বা রসুনের অস্বস্তিকর গন্ধ দূর করার সহজ ৮টি উপায় -
১.হাতের তালুতে এক টেবিল চামচ বা তারচেয়ে একটু বেশি পরিমাণ লবণ নিন এবং ঠান্ডা পানি মিশিয়ে পেস্ট তৈরী করুন। পেস্ট দিয়ে পুরো হাত ভালো করে ঘষে নিন। এরপর হাত ধুয়ে শুকিয়ে নিন। লবণ আপনার হাতের অস্বস্তিকর গন্ধই দূর করবেনা, পাশাপাশি এটা আপনার হাতের ত্বকের মৃত কোষগুলো নরম করে দূর করতেও সাহায্য করবে। তবে ত্বকের আর্দ্রতার দিকে খেয়াল রাখতে , কেননা লবণ খুবই আর্দ্রতাশোষণকারী । তাই হাত ধুয়ার পর হাতে
ময়েশ্চারইজার লাগানো ভালো।

২.টমেটোর রসে ৫মিনিট হাত ডুবিয়ে রাখুন। এরপর লিকুইড ডিটারজেন্ট দিয়ে হাত ঘষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। খেয়াল রাখবেন টমেটোর রস যেন ডেট ওভার না হয়, তাতে হিতে বিপরীত হতে পারে।

৩.পানির টেপ ছেড়ে তাতে হাত স্টেইনলেস স্টীল মেটাল বা বড় মেটালের চামচের সাথে ঘষতে থাকুন ১ মিনিট( রান্নাঘরের সিংক ভালো কাজ করে)। ধারণা করা হয়, স্টেইনলেস স্টীলের মেটাল পেঁয়াজের গন্ধ সৃষ্টিকারী সালফার অণুর সাথে বিক্রিয়া করে গন্ধ দূর করতে সাহায্য করে।

৪.একটি বাটিতে কিছু লেবুর রস নিয়ে তাতে হাত ৩ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। তারপর হাত ধুয়ে নিন , দেখবেন হাতে পেঁয়াজের গন্ধ এর পরিবর্তে লেবুর মিষ্টি গন্ধ করবে। যদি লেবু না থাকে তবে ভিনেগার দিয়ে কাজ চালাতে পারেন।


৫.চিনাবাদামের মাখন দিয়ে হাত ঘষে ধুয়ে ফেলুন।এতে হাত একটু তৈলাক্ত লাগতে পারে, কিন্তু এটি গন্ধ দূর করে দিবে এবং ময়েশ্চারইজার হিসেবে কাজ করবে।
৬.কমলার রস দিয়ে হাত ২মিনিট ভালো করে ঘষুন ।এরপর হাত ধুয়ে ফেলুন, প্রয়োজনে এটা ২-৩বার করতে পারেন। এরফলে হাতে সাইট্রাসের খুব মিষ্টি গন্ধ করবে।

৭.টুথপেস্ট দিয়ে হাত ঘষে ধুয়ে ফেলুন। পেঁয়াজের গন্ধ চলে যাবে আর তাজা মিন্টের গন্ধ করবে।


বিশেষ দ্রষ্টব্য:
১.হাত ধুয়ার সময় অবশ্যই ঠান্ডা পানি ব্যবহার করবেন।গরম পানি ত্বকের লোমকূপ খুলে দেয় আর সেই সাথে পেঁয়াজের গন্ধও ঢুকে যায়।

২.প্রতিটি পদ্ধতি রসুনের গন্ধ দূর করতে সমানভাবে কাজ করে।

৩.কাঁচা আলু ও পেঁয়াজ ও রসুনের গন্ধ দূরীকরণে ভাল কাজ করে।

৪.পেঁয়াজ কাটার পর সামান্য সরিষার তেল দিয়ে হাত ঘষতে পারেন, পেঁয়াজের গন্ধ দ্রুত চলে যাবে।
কৃতজ্ঞতা :  www.wikihow.com/Remove-Onion-Smell-From-Hands

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন