আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

সোমবার, ১৩ আগস্ট, ২০১২

পুঁই-চিংড়ির বড়া





খুব সহজে তৈরি করুন পুঁই চিংড়ির মজার বড়া। উপকরণ : চিংড়ি মাছ কুঁচি-১.৫ কাপ, পুঁই পাতা-১০ টি, পেঁয়াজ কুঁচি-১ কাপ, কাঁচা মরিচ কুঁচি-২ টি, গোল মরিচ-১/৪ চা চামচ ধনিয়া গুঁড়া -১/২ চা চামচ, আদা রসুন বাটা-১ চা চামচ, ময়দা-১.৫ কাপ, টুথপিক-১০ টি, লাল মরিচ গুঁড়া-সামান্য পানি ও লবন পরিমাণমত, চাট মসলা-সামান্য, তেল ২ কাপ।
প্রস্তুত প্রণালি :
প্রথমে একটি পাত্রে চিংড়ি মাছ, পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, ধনিয়ার গুঁড়া, গোল মরিচ গুঁড়া, অর্ধেক আদা রসুন বাটা ও লবন দিয়ে ভালো ভাবে মেখে নিতে হবে। টুথপিক গুলো মাঝখান দিয়ে ভেঙ্গে নিতে হবে। তারপর একটা পুঁই পাতা নিয়ে তার মাঝখানে মিশ্রনটির কিছু অংশ নিয়ে রাখতে হবে। এরপর পাতাটি ভাজ করে অর্ধেক করা দুইটি টুটপিক দিয়ে গেঁথে দিতে হবে। 
এভাবে সবগুলো পাতার মধ্যে চিংড়ির মিশ্রণ দিয়ে গেঁথে নিতে হবে। এখন আরেকটি পাত্রের মধ্যে ময়দা নিয়ে এতে লবন, লাল মরিচের গুঁড়া, বাকি আদা রসুন বাটা আর পরিমান মত পানি দিয়ে ব্যাটার বানাতে হবে। এরপর চুলায় একটি কড়াই গরম করে তাতে তেল গরম করতে হবে। এখন পুর ভরা পাতা গুলো ব্যাটারে চুবিয়ে ডুবো তেলে ভাঁজতে হবে। ভাঁজা হলে এর ওপর সামান্য চাট মাসালা ছিটিয়ে গরম গরম ইফতারে পরিবেশন করতে হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন