আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

সোমবার, ৭ মে, ২০১২

ছোট মাছের চচ্চড়ি


গরমে হালকা খাবার স্বাস্থ্যের পক্ষে ভালো। সেক্ষেত্রে ছোট মাছ যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকরও। আর এই ছোট মাছ খেতে পারেন এই সময়ের বিভিন্ন সবজি দিয়ে। 


দুন্দুল কাজলি মাখামাখি
যা লাগবে : কাজলি মাছ ২৫০ গ্রাম, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচা মরিচ ৫-৬টি আস্ত, সরিষার তেল পরিমাণ মতো, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ এবং দুন্দুল ২৫০ গ্রাম লম্বা লম্বা করে কাটতে হবে।

যেভাবে করবেন : প্রথমে মাছ ভালো করে বেছে, ধুয়ে তারপর তাতে লবণ, হলুদ ও মচিতের গুঁড়া মাখিয়ে রাখুন। এরপর একটি গরম কড়াইয়ে তেল পেঁয়াজ কুচি হালকা ভেজে তাতে দুন্দুল এবং সামান্য গুঁড়া মশলা ও লবণ দিয়ে অল্প সেদ্ধ করে নিন। মাখানো মাছগুলো দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করে নামিয়ে পরিবেশন করুন।


মুলা ও বাতাসি মাছের চচ্চড়ি 
যা লাগবে : বাতাসি মাছ ৩০০ গ্রাম, মুলা ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টা, সরিষার তেল পরিমাণ মতো।
যেভাবে করবেন : প্রথমে মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে রাখুন। মুলা লম্বা চিকন করে কাটুন। মাছে ধনেপাতা বাদে সব উপকরণ ভালো করে মাখিয়ে কড়াইতে অল্প পানিসহ ঢেকে রান্না করুন। মাখামাখা হলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।


পটল দিয়ে মলা মাছের চচ্চড়ি
যা লাগবে : মলা মাছ ২৫০ গ্রাম, ধনেপাতা কুচি আধা কাপ, কাঁচামরিচ ফালি করা ৮-১০টি, পেঁয়াজ মিহি করে কাটা ১ কাপ, পটল (পটলের বিচি ফেলে লম্বা লম্বা করে কাটতে হবে) ১০০ গ্রাম, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণমতো, পানি সামান্য ।
যেভাবে করবেন : মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে কড়াইয়ে একে একে সব উপকরণ ভালো করে মাখিয়ে নিন (ধনেপাতা বাদে)। তারপর সামান্য পানি দিয়ে ঢেকে ৫ থেকে ১০ মিনিট রান্না করে ঝোল শুকিয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন।


টেংরা টমেটো ভুনা
যা লাগবে : টেংরা মাছ ৩০০ গ্রাম, টমেটো ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি আধা চা চামচ, কাঁচা মরিচ ফালি ৮-১০টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণমতো।
যেভাবে করবেন : প্রথমে টেংরা মাছ ভালো করে ধুয়ে রাখুন। একটি কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে একে একে সব বাটা ও গুঁড়া মশলা এবং টমেটো টুকরা দিয়ে কষিয়ে তাতে টেংরা মাছ দিয়ে কষান। ভুনা ভুনা করে ধনেপাতা কুচি, কাঁচামরিচ দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।


কাচকি
আলুর
চচ্চড়ি
যা লাগবে : কাচকি মাছ ৩০০ গ্রাম, আলু কুচি ১০০ গ্রাম, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি করা ৮-১০টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণ মতো।
যেভাবে করবেন : প্রথমে মাছ ভালো করে ধুয়ে পরিষ্কার করে রাখুন। তারপর তাতে সব উপকরণ হাত দিয়ে মাখিয়ে নিন। এবার মাঝারি আঁচে মাছ ঢেকে অল্প পানি দিয়ে ১০ মিনিট রান্না করুন। ঝোল শুকিয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে আরও ৫ মিনিট রান্না করে নামিয়ে নিন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন