আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১১

ভর্তা


চ্যাপা শুঁটকি ভর্তা   
উপকরণ: চ্যাপা শুঁটকি ৪ টি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ২ চা চামচ , আদা কুচি আধা চা চামচ, সরিষার তেল সিকি কাপ , লবণ স্বাদমতো, 
শুকনো মরিচ  ৬-৭টি । আনুপাত গুলো রুচিমতো এবং চাহিদার সাথে বাড়িয়ে কমিয়ে নেয়া যায় । আমরা ৩ জনে এই অনুপতে বানালে তৃপ্তি করে খেতে পারি ।


চ্যাপা তাওয়ায় টেলে নিয়ে পানি দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। এবার কড়াইয়ে তেল, আদা, রসুন দিয়ে একটু পরে পেঁয়াজ দিয়ে নাড়তে হবে। পেঁয়াজ নরম হলে নামিয়ে মাছের সঙ্গে খুব ভালো করে মিলিয়ে নিতে হবে। আবার কড়াইয়ে থাকা অবস্থায় মাছ দিয়ে কষিয়ে ওপরে তেল উঠলে নামিয়ে নিতে হবে। দুভাবেই চ্যাপা শুঁটকি ভর্তা করা যায়। শুকনো মরিচ তেলে ভেজে উঠিয়ে সামান্য লবণ দিয়ে হাতে মেখে নিয়ে মাছের সঙ্গে মেলাতে হবে। 


বেগুন ভর্তা
উপকরন:স্বস্হবান দেখে একটা, সরিষা বাটা ১ চা চামচ অথবা কাসুন্দি ২ চামচ, পোস্তদানা ১ চা চামচ,টমেটো কুচি ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, মেথি আধা কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো। এটাতে বীট লবন দিতে পারেন।

বেগুনের গায়ে তেল মাখিয়ে চুলায় পুড়িয়ে নিতে হবে। খোসা ছাড়িয়ে নিয়ে একটু দলাই মলাই করুন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে একটু নরম হলে টমেটো দিয়ে নাড়াচাড়া করে টমেটো নরম হলে সরিষা, পোস্ত, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিয়ে কষাতে হবে। মাখা মাখা এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে। ভাত কিবা চিতই পিঠা একেবারে বেহেস্তি থাবার।


টাকি মাছ ভর্তা
উপকরণ: টাকি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, ধনেপাতা ১ মুঠো, সরিষার তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: মাছ হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। এবার কড়াইয়ে তেল, পেঁয়াজ, রসুন ও কাঁচামরিচ দিয়ে ভাজতে হবে। নরম হলে ধনেপাতা কুচি (চাইলে সামান্য লেবুর খোসা দিতে পারেন)দিয়েই নামিয়ে নিতে হবে। এবার মাছের সঙ্গে খুব ভালো করে মেখে ভর্তা তৈরি করতে হবে।


পুস্টিকর তিল ভর্তা


উপকরণ: খোসা ছাড়ানো তিল ১ কাপ, নারকেল কোরানো ২ টেবিল চামচ, শুকনা মরিচ ভেজে গুঁড়ো ১ চা চামচ, রসুন টালা ২ কোয়া, পেঁয়াজ টালা ২টি, লবণ স্বাদমতো।

প্রণালি: সব একসঙ্গে পাটায় বেটে খুব ভালো করে মাখিয়ে ভর্তা তৈরি করে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন। 
 

কালোজিরা ভর্তা

উপকরণ: কালোজিরা আধা কাপ, রসুন কোয়া ২টি, পেঁয়াজ মাঝারি আকারের ২টি, কাঁচামরিচ ৩টি, লবণ স্বাদমতো।

প্রণালি: কালোজিরা শুকনা তাওয়ায় ভেজে নিতে হবে। এবার রসুন গোটা কোয়া ভেজে নিয়ে পেঁয়াজ চার টুকরো করে তাওয়ায় ভাজতে হবে। একইভাবে কাঁচামরিচ ভেজে পাটায় কালোজিরা বেটে তার মধ্যে একে একে সব মিলিয়ে লবণ দিয়ে খুব ভালো করে মাখিয়ে গরম ভাতের সঙ্গে নিয়ে খেয়ে দেখুন। 



নেট থেকে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন