আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

আপনার মন্তব্য উৎসাহ ও প্রেরণার সহায়ক !

শনিবার, ২৫ ডিসেম্বর, ২০১০

শাহী তান্দুরী চিকেন রেসিপি

উপকরন :
৫-৬ পিছ চিকেন ড্রাম স্টিকস ।
শাহী মসলা ।
ইয়োগার্ড ।
সয়াবিন তেল ।
ঘি ।
আদা , রসুন পেষ্ট ।
স্পানিশ অনিয়ন ।
লাইম ।
শসা ।
ধনে পাতা ।
বিস্তারিত : প্রতমেই সব ড্রাম স্টিক গুলো ভাল করে চামড়া ছিলে নেবেন । তারপর ছুড়ি দিয়ে উপরে ভাল করে চেপে চেপে মাংসের মাঝে দাগ কেটে দেবেন যাতে সহজে মসলা ঢুকে । এইবার শাহী মসলা দিয়ে সবগুলো ড্রাম স্টিকগুলাকে মেখে ফেলুন । তার পর ঘি,ইয়োগার্ড উপরে দিয়ে মেখে দেবেন খেয়াল রাখবেন যাতে বেশী না হয় । তারপর এই গুলোর সাথে হালকা আদা আর রসুনের পেষ্ট মেখে দিন তাহলে গন্ধ থাকবে না । সবার শেষে উপরে হালকা করে সয়াবিন তেল ডেলে দিন । তার পর মেরীনেড করার জন্য ৩০-৪৫ মিনিট রেখে দিন ।
ওভেনে ঢুকিয়ে দেবার আগেই ওভেন চালু করে নিন টেপ্মারেচার ১৭০/১৮০ দিয়ে দিয়ে রাখুন হিট হবার জন্য । এইবার মেরীনেড করা(মসলা মিশানো ) ড্রাম স্টিক ডুকিয়ে দিন ওভেনে । কাছেই থাকুন কারন কিছুক্ষন পর পর উল্টিয়ে দিতে হবে । ৪০ মিনিট ১৮০ ড্রিগ্রি তে হয়ে গেলে রান্না শেষ তারপরেও আপনি যখন দেখবেন ওভেনে চিকেন থেকে পানি বের হয়ে গেছে তখনি বুঝবেন রান্নার কাজ শেষ ।
পরিবেশন : পরিবেশন করার জন্য ধন্যে পাতা কুচি কুচি করে কেটে নিন , শসা স্লাইস করে কাটুন । লাইম ছোট ছোট করে কেটে নিন । এইবার স্পানিশ অনিয়ন পাতলা করে কেটে নিন । এইবার সব একত্রে সাজানোর পালা । ড্রাম স্টিক গুলোর উপরে হালকা করে ধন্যে পাতা ছিটিয়ে দিন , পাশে লাইম ,শশা দিয়ে দিন পরিবেশন করুন গরম গরম ।
ছবি দেখুন :

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন